লক্ষ্মী পুজোর বাজারে ফল-সবজি-প্রতিমার দাম আকাশছোঁয়া

রাত পোহালেই ঘরে ঘরে পূজিত হবেন ধন-সম্পদের দেবী মা লক্ষ্মী। আর তাই দেবীর আরাধনা ঘিরে পুজোর জোগাড় করতে বাঙালির ব্যস্ততা এখন রয়েছে তুঙ্গে। যে যার সাধ্যমত করে লক্ষ্মীকে আরাধনা করবেন। ফলে শারদোৎসবের রেশ কাটিয়ে আরও এক বড় উৎসবে মাততে চলেছে বাঙালি। কিন্তু বাজারের যা অবস্থা তাতে পুজোর বাজার করতে গিয়ে ছ্যাঁকা খাওয়ার অবস্থা মধ্যবিত্ত বাঙালির।

এইবছর রাজ্যের নদী তীরবর্তী জেলাগুলিতে অতিরিক্ত বর্ষার কারনে বন্যা দেখা দিয়েছিল ফলে বন্যার জল চাষের জমিতে ঢুকে পড়ায় পুজোর আগেই জেলার বিভিন্ন গ্রামে চাষিদের প্রচুর শাক-সবজি, ফলমূল নষ্ট হয়ে গিয়েছে। যার ফলে এদিন লক্ষ্মী পুজোর বাজার করতে গিয়ে ফুল থেকে শুরু করে ফল শাক সবজির আকাশ ছোঁয়া দর।

শহরে বাজার ঘুরে দেখা গিয়েছে, শহরের বিভিন্ন বাজারে কলা ৫০ টাকা ডজন, আপেল ১০০ থেকে ১২০ টাকা কিলো। ন্যাসপাতি ৮০ টাকা, লেবু ১০০ টাকা, নারকেল ৬০ টাকা প্রতিকেজি, পাতিলেবু ৬ টাকা জোড়া, বেগুন ৪০ টাকা, পটল ৬০ টাকা, ফুল কপি ৭০ টাকা এবং টম্যাটো ৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। অন্য দিকে ফুলের বাজারেও একই অবস্থা বলে জানা গিয়েছে। শনিবার এই জেলায় পদ্ম ফুল এক একটি ৬ টাকা দরে বিক্রি হয়েছে।

শনিবার কলকাতা সহ জেলার বিভিন্ন বাজার গুলিতে ফুল থেকে ফল শাক সবজি সবকিছুরই দর আকাশ ছোঁয়া। যা শুনে ছ্যাঁকা খাওয়ার অবস্থা মধ্যবিত্ত বাঙালির। জেলায় লক্ষ্মী প্রতিমা বিক্রি হয়েছে সর্বনিম্ম দুইশো টাকা দামে

Leave a Reply